College of Finance and Management

College of Finance and Management

Institute Rules


Image

শৃংঙ্খলা


১। প্রতিটি ছাত্র-ছাত্রীকে প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত পরিষ্কার-পরিচ্ছন্ন প্রাতিষ্ঠানিক পোষাকে কলেজে আসতে হবে।
২। নখ ছোট করে কেটে আসতে হবে।
৩। ছেলেদের ছোট করে কাটা চুল পরিপাটি করে আচঁড়িয়ে আসতে হবে এবং মেয়েদের প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত কালো রঙের স্কার্ফে মাথা ঢেকে আসতে হবে।
৪। কলেজে না আসতে পারলে শ্রেণি শিক্ষকের মাধ্যমে অনুপস্থিতির জন্য অধ্যক্ষ বরাবর আবেদন (অভিভাবকের স্বাক্ষরসহ) করতে হবে।
৫। উপযুক্ত কারণ ব্যতীত কলেজে অনুপস্থিত থাকা যাবে না। অনুপস্থিতির উপযুক্ত কারণ দেখিয়ে অভিভাবকের স্বাক্ষরসহ দরখাস্ত শ্রেণি শিক্ষক/শিক্ষিকার কাছে জমা না দিলে পরবর্তীতে ক্লাস করার অনুমতি দেয়া হবে না।
৬। কলেজ নির্ধারিত পোষাক ছাড়া কোনো ছাত্র-ছাত্রীকে ক্লাস করতে দেয়া হয় না। কোনো যথার্থ কারণে নির্ধারিত পোষাকে আসা সম্ভব না হলে ছাত্র-ছাত্রীকে অবশ্যই অভিভাবকের নিকট থেকে কারণ দেখিয়ে পত্র আনতে হবে, অন্যথায় ক্লাস করতে দেয়া হবে না।
৭। ছাত্র-ছাত্রীদের নিকট কলেজের ঠিকানায় কোনো চিঠিপত্র না আসাই নিয়ম। যদি আসে চিঠি খুলে দেখা হয় এবং প্রয়োজনে অভিভাবককে জানানো হয়।
৮। কোনো ছাত্র-ছাত্রী কোনো অবস্থায় কলেজে মোবাইল ফোন, হেডফোন, এমপিথ্রি প্লেয়ার, সিডি, আইপ্যাড, ক্যামেরা ইত্যাদি কলেজে আনতে পারবে না।
৯। কোনো অনুষ্ঠান কিংবা বিশেষ প্রয়োজনে অবশ্যই শ্রেণি শিক্ষকের অনুমতি সাপেক্ষে উপরোক্ত দ্রব্যাদি সাথে নিয়ে আসতে পারবে।

পরীক্ষা পদ্ধতি


১। কলেজের প্রতি বর্ষের শিক্ষা কার্যক্রম ৩টি সেমিস্টারে বিভক্ত । প্রতিটি সেমিস্টারের পূর্বে রয়েছে একটি করে ক্লাস টেস্ট । প্রতিটি ক্লাস টেস্ট হয় ২৫ নম্বরে ও প্রতিটি সেমিস্টার পরীক্ষা হয় ৭০ নম্বরে এবং উপস্থিতির জন্য বরাদ্দ রয়েছে ৫ নম্বর।৭০+২৫+০৫=১০০% এই ভিত্তিতে প্রতিটি সেমিস্টার পরীক্ষার ফলাফল প্রদান করা হয় ।
২। প্রতিটি পরীক্ষা যাতে একজন শিক্ষার্থী গুরুত্বের সাথে বিবেচনা করে সেই লক্ষ্যে বর্ষ সমাপণী পরীক্ষায় ১ম সেমিস্টারের ১০% + ২য় সেমিস্টারের ১০% + বর্ষ সমাপণী পরীক্ষার ৮০%=১০০% -এর ভিত্তিতে ফলাফল প্রদান করা হয় এবং বোর্ড নিয়মানুযায়ী ৩৩% হিসেবে কৃতকার্য ও অকৃতকার্য নির্ধারণ করা হয় ।
৩। শিক্ষার্থী যাতে ক্লাসের প্রতি মনোযোগী হয় সেই লক্ষ্যে প্রতিটি অনুপস্থিতির জন্য নির্ধারিত পরিমাণ জরিমানার ব্যবস্থা রয়েছে যা প্রতিটি শ্রেণির ফর্ম লেকচারার দ্বারা আদায় করা হয় । জরিমানা থেকে প্রাপ্ত অর্থ ছাত্রকল্যাণ তহবিলে জমা রাখা হয় শিক্ষার্থীদের কল্যাণের উদ্দেশ্যে ।
৪। বছর শেষে মোট র্কাযদিবসের ৮০% উপস্থিতি না থাকলে উক্ত শিক্ষার্থীকে বর্ষ সমাপণী পরীক্ষায় অংশগ্রণ করতে দেওয়া হয় না। তাদেরকে পরবর্তী বর্ষের জন্য অনুর্ত্তীণ বিবেচনা করা হয়।